এইচএসসি পরীক্ষার তারিখ এবং রুটিন

এইচএসসি  পরীক্ষার  তারিখ এবং রুটিন

Hsc Exam Result 2020

এইচএসসি  পরীক্ষা এপ্রিল এর শুরুতে হবার কথা থাকলেও চলতি বছর করোনাভাইরাস সক্রমনের কারনে পরীক্ষা স্থগিত  করা হয়েছে।পরীক্ষা নিয়ে শিক্ষার্থী এবং অভিবাবকেরা রয়েছে বিপাকে। 

 

বাংলাদেশে করোনা পরিস্থিতি অবগতির জন্য পরীক্ষা নেয়া সম্ভাব হচ্ছে না কিন্তু  ১০ই আগস্ট  থেকে একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রম শুরু হবার ঘোষণা দিয়েছে বাংলাদেশ শিক্ষা সংন্থা। শিক্ষা বোর্ডের ঘোষণা অনুযায়ী  এইচএসসি পরীক্ষার রুটিন হতে পারে ২০দিনের মধ্যে। ২০দিনের মধ্যেই পরীক্ষা শেষ হতে পারে যদিও এ বিষয়ে এখনো  নির্দিষ্ট কোনো ঘোষণা দেয়া হয় নি। ২০দিনের সল্প সময়ে পরীক্ষা  নেয়া এবং দ্রুত পরীক্ষার ফলাফল  দেয়ার প্রস্তুতি  নিতে চাচ্ছে শিক্ষা বোর্ড। 

 

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য  রুটিনের সময় এবং দ্রুত ফলাফল দেয়ার বিষয়েও নির্দিষ্ট কোনো ঘোষণা পাওয়া যায় নি। সল্প সময়ে পরীক্ষা নেয়া হলেও বিশ্ববিদ্যালয়ের ভর্তির কার্যক্রমটি খুবই জটিল হতে পারে। কেননা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য  শিক্ষার্থীদের নিজেদের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন  করতে হয়।  ভর্তির কার্যক্রম এর জন্য বেশির ভাগ শিক্ষার্থীদের প্রথম পছন্দ থাকে সরকারি বিশ্ববিদ্যালয় এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়। সেক্ষেত্রে শিক্ষার্থীদের সরকারি বিশ্ববিদ্যালয় বা   প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গিয়ে ভর্তির জন্য  পরীক্ষা দিতে হয়। কিন্তু বর্তমানে দেশে করোনা পরিস্থিতির জন্য শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের ভর্তির ব্যাপারটা নিয়ে চিন্তিত রয়েছে অনেক শিক্ষার্থী। নিজেদের পছন্দ ও যোগ্যতা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের ভর্তির  জন্যই তারা পরিশ্রম করে। সরকারি  বেসরকারি  মেডিকেল কলেজ এবং প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের  প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বেশি দেখা যায়। দেশের বিভিন্ন স্থানে গিয়ে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা দিতে হয়। প্রতিবছর প্রায় ১১/১২লাখ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন করে  মেডিকেল কলেজ এ ভর্তির জন্য লাখো শিক্ষার্থীদের ভিড় জমে। প্রায় প্রতিটি আসনের জন্য মাথাপিছু ১০০০ থেকে ১২০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে থাকে কয়েক লাখ শিক্ষার্থীদের মাঝে থেকে বাছাই করে সেরা শিক্ষার্থীদের মেডিকেল কলেজে স্থান করে দেয়া হয় তাদের যোগ্যতা অনুযায়ী। ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়,বুয়েট,রুয়েট  ইত্যাদি  প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন করে লাখো শিক্ষার্থী তাদের মাঝেও শুধু সেরা  মেধাবীরই পারে নিজেদের জায়গা করে নিতে। এছাড়া  প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুলোতেও শিক্ষার্থীদের ভিড় জমে।  সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে লাখো শিক্ষার্থীদের স্বপ্ন সত্যি করার জন্য তারা পরিশ্রম করে এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য দেশের বিভিন্ন স্থানে যায় কিন্তু এ বছর করোনাভাইরাস এর কারনে কোনো বিকল্প পদ্ধতি ব্যবহার করতে পারে শিক্ষা বোর্ড। এইচএসসি পরীক্ষা ৩মাস পিছিয়ে এসেছে আরো পেছানোর সম্ভাবনাই বেশি।

 

 

 তাই সকল শিক্ষার্থীদের যেকোনো মুহুর্তে পরীক্ষার প্রস্তুতি নেয়া উচিত কারন যেকোনো মুহুর্তে পরীক্ষার রুটিন প্রকাশিত হতে পারে। তাই সকল শিক্ষার্থীদের সচেতন ভাবে পরীক্ষার প্রস্তুতি নেয়া উচিত এবং অতিরিক্ত সময়ের সঠিক ব্যবহার করা উচিত এবং যাদের প্রস্তুতি ভালো ছিলো না তারাও সঠিক ভাবে প্রস্তুতি নিয়ে ভালো  পরীক্ষা দিতে পারবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

About Author

Article writter